ট্রাইলাসিক্লিব

নির্দেশনা

যখন প্লাটিনাম/ ইটোপোসাইড-যুক্ত রেজিমেন বা টোপোটেকানযুক্ত রেজিমেনটি Extensive Stage নন স্মল সেল ফুসফুস ক্যান্সার (ES-SCLC) জন্য পরিচালনা করা হয় তখন ট্রাইলাসিক্রির প্রাপ্তবয়স্ক রোগীদের মধ্যে কেমোথেরাপি-প্ররোচিত মাইলোসাপ্রেশন কমানোর জন্য নির্দেশিত।

ফার্মাকোলজি

ট্রাইলাসিক্লিব হল সিডিকে ৪ এবং ৬-এর একটি ক্ষণস্থায়ী ইনহিবিটর। অস্থি মজ্জায় হেমাটোপয়েটিক স্টেম এবং প্রোজেনিটর সেল (HSPCs) নিউট্রোফিল, RBC এবং প্লাটিলেটের জন্ম দেয়। HSPC বিস্তার সিডিকে ৪/৬ কার্যকলাপের উপর নির্ভরশীল।

মাত্রা ও সেবনবিধি

কেমোথেরাপি শুরু হওয়ার ৪ ঘন্টার পূর্বে ৩০ মিনিটের জন্য শিরা পথে ইনফিউশন আকারে দিতে হয়। সেক্ষেত্রে ট্রাইলাসিক্লিব এর নির্দেশিত মাত্রা ২৪০ মিগ্রা/মি।

পরপর চিকিৎসাকালীন ডোজ মিস হলে: ২ দিনে ট্রাইলাসিক্লিব এর ডোজগুলির মধ্যে ব্যবধান ২৮ ঘন্টার বেশি হওয়া উচিত নয়। যদি ট্রাইলাসিক্লিব ডোজ মিস হয়ে যায়, যেদিন ট্রাইলাসিক্লিব ডোজ মিস হয়েছিল সেদিন। থেকে কেমোথেরাপি বন্ধ করুন। কেমোথেরাপির জন্য পরবর্তী নির্ধারিত দিনে ট্রাইলাসিক্লিব এবং কেমোথেরাপি উভয়ই পুনরায় শুরু করার কথা বিবেচনা করুন।

প্রয়োগবিধি: কেমোথেরাপি শুরু হওয়ার ৪ ঘন্টা আগে শিরায় ইনফিউশন আকারে ৩০ মিনিট ধরে। মিশ্রিত ট্রাইলাসিক্লিব দ্রবণ পরিচালনা করুন  মিশ্রিত ট্রাইলাসিক্লিব দ্রবণ একটি ইন-লাইন ফিল্টার (০.২ বা ০.২২ মাইক্রন) সহ একটি ইনফিউশন সেটের সাথে পরিচালনা করতে হবে। সামঞ্জস্যপূর্ণ ইন-লাইন ফিল্টারগুলির মধ্যে রয়েছে পলিথিন সালফোন, পলিভিনিলাইডিন ফ্লোরাইড এবং সেলুলোজ অ্যাসিটেট। একটি পলিটেট্রাফ্লুরোথিলিন (PTFE) ইন-লাইন ফিস্টার দিয়ে মিশ্রিত ট্রাইলাসিতিৰ দ্রবণ পরিচালনা করবেন না। PTFE ইন-লাইন ফিল্টারগুলি মিশ্রিত ট্রাইলাসিঞ্জিব দ্রবণের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। একই ইনফিউশন লাইনের মাধ্যমে অন্যান্য ওষুধ একি সাথে দেওয়া যাবে না। মিশ্রিত ট্রাইলাসিক্লিব দ্রবণের ইনফিউশনের পরে, ইনফিউশন লাইন/ক্যানুলা অবশ্যই কমপক্ষে ২০ মিলি জীবাণুমুক্ত ০.৯% সোডিয়াম ক্লোরাইড ইনজেকশন, ইউএসপি বা ৫% ডেক্সট্রোজ ইনজেকশন, ইউএসপি দিয়ে ফ্লাশ করতে হবে।

চিকিৎসা বন্ধ হলে: যদি ট্রাইলাসিক্লিব বন্ধ করা হয়, শুধুমাত্র কেমোথেরাপি পুনরায় শুরু করার আগে ট্রাইলাসিক্লিব এর শেষ ডোজ থেকে ৯৬ ঘন্টা অপেক্ষা করুন।

ঔষধের মিথষ্ক্রিয়া

OCT2, MATE1, এবং MATE 2K সাবস্ট্রেটের সাথে ব্যবহার এড়িয়ে চলুন নির্দিষ্ট যেখানে নূন্যতম ঘনত্ব পরিবর্তন-গুরুতর সমস্যা বা জীবনের জন্য হুমকি হতে পারে।

প্রতিনির্দেশনা

ট্রাইলাসিক্লিব-এর প্রতি গুরুতর অত্যধিক সংবেদনশীল প্রতিক্রিয়ার ইতিহাস সহ রোগীদের ক্ষেত্রে ট্রাইলাসিক্লিব ব্যবহার করা হয় না। প্রতিক্রিয়া গুলির মধ্যে অ্যানাফিল্যাক্সিস অন্তর্ভুক্ত রয়েছে।

পার্শ্ব প্রতিক্রিয়া

  • ফ্লেবিটিস এবং থ্রোম্বোফ্লেবিটিস সহ ইনজেকশন সাইটের প্রতিক্রিয়া
  • তীব্র ওষুধের অতি সংবেদনশীলতা প্রতিক্রিয়া
  • ILD/নিউমোনাইটিস

সতর্কতা

শিরাপথে ইনফিউশন এর সময় ইনজেকশন-সাইটের প্রতিক্রিয়াসহ লক্ষণ ও উপসর্গের জন্য ফ্লেবিটিস এবং থ্রম্বোফ্লেবিটিস মনিটর করুন। যদি গুরুতর সমস্যা হয় তখন ইনফিউশন বন্ধ করুন এবং প্রয়োজনে স্থায়ীভাবে ট্রাইলাসিক্লিব বন্ধ করুন।

থেরাপিউটিক ক্লাস

Transient inhibitor

পুনর্গঠন প্রণালী

ট্রাইলাসিক্লিব এর সেবনমাত্রা বিএসএ এর উপর নির্ভর করে। ট্রাইলাসিক্লিব ৩০০ মিগ্রা তে ০.৯% সোডিয়াম ক্লোরাইড ইউএসপি অথবা ৫% ডেক্সট্রোজ ইনজেকশন ইউএসপি মিশ্রিত করে পুনর্গঠন করে ১৫ মিগ্রা/মিলি ঘনমাত্রা অর্জন করতে হবে লায়োফিলাইজড কেক সম্পূর্ণরূপে দ্রবীভূত না হওয়া পর্যন্ত ভায়ালটি ৩ মিনিটের জন্য আলতোভাবে ঘোরাতে হবে। মিশ্রণটি একটি পরিষ্কার, হলুদ মিশ্রণ হওয়া উচিত। পুনর্গঠিত দ্রবণটিতে দৃশ্যমান কণা থাকলে ব্যবহার করবেন না। প্রয়োজন হলে, অব্যবহৃত পুনর্গঠিত দ্রবণটি ২০°C থেকে ২৫°C এ ইনফিউশিন ব্যাগে স্থানান্তর করার ৪ ঘন্টা আগে পর্যন্ত সংরক্ষণ করা যেতে পারে। ফ্রিজে বা হিমায়িত করবেন না। ব্যবহারের পর অব্যবহৃত অংশ ফেলে দিন। পুনর্গঠিত ট্রাইলাসিরিব দ্রবণের ডায়াল থেকে প্রয়োজনীয় পরিমাণ নিয়ে ০.৯% সোডিয়াম ক্লোরাইড ইনজেকশন ইউএসপি বা ৫% ডেক্সট্রোজ ইনজেকশন ইউএসপি ধারণকারী ইনফিউশন ব্যাগে নিতে হবে। মিশ্রিত ট্রাইলাসিক্লিব দ্রবণের চূড়ান্ত ঘনত্ব 0.5 mg/ml এবং 3 mg/ml এর মধ্যে হওয়া উচিত।

সংরক্ষণ

ঠান্ডা ও শুষ্ক স্থানে ২৫° সেলসিয়াস তাপমাত্রার নিচে সংরক্ষণ করুন। আলো থেকে দূরে রাখুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।

Available Brand Names