ইস্ট্রাডিওল হেমিহাইড্রেট + প্রোজেস্টেরন মাইক্রোনাইজড

নির্দেশনা

ইস্ট্রাডিওল এবং প্রোজেস্টেরন ক্যাপসুল সম্পূর্ণ জরায়ু এবং শেষ মাসিকের পর থেকে কমপক্ষে ১২ মাস পরে মেনোপজাল মহিলাদের ক্ষেত্রে ইস্ট্রোজেনের ঘাটতির লক্ষণগুলোর জন্য ক্রমাগত সম্মিলিত হরমোন প্রতিস্থাপন থেরাপির (HRT) সময় ব্যবহারের জন্য নির্দেশিত।

উপাদান

প্রতিটি সফট্ জিলাটিন ক্যাপসুলে রয়েছে-
  • ইস্ট্রাডিওল হেমিহাইড্রেট বিপি যা ইস্ট্রাডিওল ১ মি.গ্রা.-এর সমতুল্য এবং
  • প্রোজেস্টেরন মাইক্রোনাইজড বিপি ১০০ মি.গ্রা.

ফার্মাকোলজি

স্ত্রী প্রজননতন্ত্র ও তাদের গৌণ যৌন বৈশিষ্ট্যর বিকাশ এবং রক্ষণাবেক্ষণের জন্য মূলত এন্ডোজেনাস ইস্ট্রোজেন দায়ী। ইস্ট্রোজেন প্রতিক্রিয়াশীল টিস্যুতে নিউক্লিয়ার রিসেপ্টরগুলোর সাথে আবদ্ধ হওয়ার মাধ্যমে কাজ করে। পিটুইটারি গোনাডোট্রপিন, লুটেইনাইজিং হরমোন (LH) এবং ফলিকল স্টিমুলেটিং হরমোন (FSH) ডিম্বাশয় কর্তৃক এস্ট্রাডিওল তৈরির ক্ষমতা নিয়ন্ত্রণ করে। সঞ্চালনকারী ইস্ট্রোজেনগুলো একটি নেতিবাচক প্রতিক্রিয়া পদ্ধতির মাধ্যমে LH এবং FSH নিয়ন্ত্রণ করে। মেনোপজাল মহিলাদের ক্ষেত্রে, ডিম্বাশয়ের ফলিকলগুলো হ্রাসের ফলে প্লাজমা এস্ট্রাডিওল কমে যায় এবং প্লাজমা FSH এবং LH বৃদ্ধি পায়। প্রোজেস্টেরন সংযোজন এন্ডোমেট্রিয়াল হাইপারপ্লাসিয়ার বিকাশে বিরোধিতা করে।

মাত্রা ও সেবনবিধি

ইস্ট্রাডিওল এবং প্রোজেস্টেরন ক্যাপসুল প্রতি সন্ধ্যায় খাবারের সাথে মুখে গ্রহণের একটি ক্যাপসুল।

শিশু: শিশু রোগীদের ক্ষেত্রে ইস্ট্রাডিওল এবং প্রোজেস্টেরন ক্যাপসুলের কোন স্টাডি না থাকার কারণে এটির ব্যবহারের কোন নির্দেশনা নেই।

বয়োবৃদ্ধ: ইহা বয়োবৃদ্ধ রোগীদের ক্ষেত্রে ডাইজুভা-এর কোন স্টাডি না থাকার কারণে এটির ব্যবহারের কোন নির্দেশনা নেই।

যকৃতের অপর্যাপ্ততা: ইহা যকৃতের কার্যকারিতা বা রোগে আক্রান্ত মহিলাদের ক্ষেত্রে যতক্ষণ পর্যন্ত যকৃতের কার্যকারিতার পরীক্ষা স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে ব্যর্থ হয় ততক্ষণ এটি ব্যবহার করা উচিত নয়।

বৃক্কের অপর্যাপ্ততা: ইহা বৃক্কের অকার্যকারিতা রয়েছে এমন মহিলাদের ক্ষেত্রে সতর্কতার সাথে ব্যবহার করা উচিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

ঔষধের সাথে: এই ওষুধের সাথে কোন ঔষধ-ঔষধ প্রতিক্রিয়া অধ্যয়ন করা হয়নি।

খাদ্য ও অন্যান্যের সাথে: এই ওষুধ খাদ্য গ্রহণের দ্বারা প্রভাবিত হতে পারে। CYP 3A4 ইনহিবিটর যেমন আঙ্গুরের রস প্লাজমা ইস্ট্রোজেনের ঘনত্ব বাড়াতে পারে এবং এর ফলে পার্শ্ব-প্রতিক্রিয়া হতে পারে।

প্রতিনির্দেশনা

এই ওষুধের যে কোনো উপাদানের প্রতি অতি সংবেদনশীলতা, যকৃতের অকার্যকারিতা বা এমন রোগী যার যকৃতের কার্যকারিতা পরীক্ষা স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে ব্যর্থ হয়েছে, ইস্ট্রোজেন নির্ভর বা প্রোজেস্টোজেন নির্ভর ম্যালিগন্যান্ট নিওপ্লাসিয়ার ইতিহাস, এন্ডোমেট্রিয়াল হাইপারপ্লাসিয়া রোগীদের, নির্ণয় করা হয়নি এমন ভ্যাজাইনাল ব্লিডিং, গর্ভাবস্থা, মাতৃদুগ্ধদান, ধমনি থ্রম্বোইম্বোলিক রোগের ইতিহাস, ক্লাসিক্যাল মাইগ্রেনের রোগী।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণ: অ্যালোপেসিয়া (টাক), বমি বমি ভাব, পেটে ব্যথা, মাথাব্যথা, ক্লান্তি, পেট ফাঁপা, মাথা ঘোরা, যোনির রক্তক্ষরণ, যোনি স্রাব, জরায়ুর খিচুনি, পেলভিক ব্যথা এবং স্তন ব্যথা।

বিরল: কান ফুলে যাওয়া, মাথা ঝিমঝিম করা, মুখ ও শরীরে অস্বাভাবিক লোম, শুষ্ক চোখ, ঝাপসা দৃষ্টি, দৃষ্টি প্রতিবন্ধকতা, ভিট্রিয়াস ফ্লোটারস, কোলেলিথিয়াসিস, অস্থিতিশীল এনজাইনা (বুকে ব্যথা)।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থা, প্রসবের সময় এবং স্তন্যদানকালে এই ওষুধ ব্যবহার করা উচিত নয়।

সতর্কতা

HRT ব্যবহারকারী মহিলারা কখনো কখনো রক্তচাপ বৃদ্ধি অনুভব করেন। HRT ব্যবহারের সাথে রক্তচাপ পর্যবেক্ষণ করা উচিত। স্বাভাবিক রক্তচাপ বা উচ্চ রক্তচাপ রয়েছে এমন রোগীদের রক্তচাপ বেড়ে গেলে HRT ব্যবহার বন্ধ করার প্রয়োজন হতে পারে।

প্রোজেস্টিনসহ বা ছাড়া ইস্ট্রোজেন শরীরে তরল ধরে রাখতে পারে। সুতরাং, হৃদরোগ, বৃক্কের অকার্যকারিতা বা হাঁপানি রোগীর ক্ষেত্রে বিশেষ সতর্কতা অবলম্বন করা উচিত। যে সমস্ত রোগীদের দৃষ্টিশক্তির ব্যাঘাত, ক্লাসিক্যাল মাইগ্রেন, ক্ষণস্থায়ী অ্যাফেসিয়া (কথা বুঝতে বা বলতে না পারা), প্যারালাইসিস বা চেতনা হ্রাস রয়েছে তাদের ক্ষেত্রে ওষুধ বন্ধ করা উচিত।

মাত্রাধিক্যতা

এই ওষুধের মাত্রাধিক্যের ফলে অসুস্থতা বোধ, স্তনে অস্বস্তি, পানি জমে যাওয়া, ফোলাভাব এবং যোনিপথে রক্তপাত হতে পারে। অন্যান্য লক্ষণগুলোর মধ্যে দুঃখ, ক্লান্তি, ব্রণ এবং অতিরিক্ত চুল বৃদ্ধি অন্তর্ভুক্ত থাকতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Drugs for menopausal symptoms: Hormone replacement therapy, Female Sex hormones

সংরক্ষণ

২৫° সে. এর উপরে সংরক্ষণ করা যাবে না। আলো থেকে দূরে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।

Available Brand Names