লোরাটাডিন

নির্দেশনা

লোরাটাডিন ট্যাবলেট দ্রুত ও কার্যকর ভাবে সিজনাল এ্যালার্জিক রাইনাইটিস, পেরেনিয়াল রাইনাইসিস এবং ত্বকের এ্যালার্জি সমূহ যেমন ক্রনিক আর্টিকেরিয়া প্রশমন করে। ইহা এলার্জি জনিত নাসিকার শ্লৈষ্মিক ঝিল্লির প্রদাহ যেমন হাঁচি, ন্যাজাল ডিসচার্জ (Nasal discharge), চুলকানি (Itching), আক্ষিক চুলকানি (Ocular itching) এবং জ্বালাভাব প্রশমন করে। লোরাটাডিন ট্যাবলেট মুখে খাবার পর নাসিকার ও আক্ষিক উপসর্গ সমূহ দ্রুত প্রশমন হয়। লােরাটাডিন ইডিওপ্যাথিক আর্টিকেরিয়াতেও নির্দেশিত। দুই বৎসরের অধিক শিশুদের ক্ষেত্রে লোরাটাডিন ট্যাবলেট এ্যালার্জিক রাইনাইটিস ও ত্বকের এ্যালার্জি যেমন আর্টিকেরিয়া ও নেট্লর‍্যাশ (Nettle rash) এর উপসর্গ সমূহ দূরীকরনের জন্য নির্দেশিত।

ফার্মাকোলজি

এটি একটি লােরাটাডিন প্রিপারেশন। লােরাটাডিন একটি নন-সিডেটিভ হিস্টামিন এইচ১ রিসেপ্টর বিরােধী যার এন্টি এ্যালার্জিক গুনাবলী রয়েছে। লােরাটাডিন দীর্ঘক্ষণ কার্যকর ট্রাইসাইক্লিক এন্টিহিস্টামিন যার সিলেকটিভ পেরিফেরাল এইচ১ রিসেপ্টর বিরােধী কার্যকারীতা রয়েছে এবং কেন্দ্রীয় সিডেটিভ বা এন্টিকোলিনার্জিক কার্যকারীতা নেই। ইহা দ্রুত ও দীর্ঘক্ষণ কার্যকর ফলে দিনে একবার প্রয়ােগ যথেষ্ট।

মাত্রা ও সেবনবিধি

পূর্ণবয়স্ক ও ১২ বছরের অধিক শিশু: একটি লোরাটাডিন ট্যাবলেট দৈনিক একবার। লোরাটাডিন সাধারণত সকালে প্রয়ােগ করা হয় অথবা যখন উপসর্গ দেখা দেয়।

২-১২ বছরের শিশু: ওজন ৩০ কি.গ্রা. এর অধিক হলে ১০ মি.গ্রা. লোরাটাডিন ট্যাবলেট দিনে একবার আর ওজন ৩০ কি.গ্রা. এর কম হলে অর্ধেক লোরাটাডিন ট্যাবলেট দিনে একবার।

২ বছরের নীচে শিশুদের ক্ষেত্রে: নিরাপত্তা ও কার্যকারীতা প্রমাণিত হয়নি বলে ২ বছরের নীচে শিশুদের ক্ষেত্রে এর ব্যবহার নির্দেশিত নয়।

ঔষধের মিথষ্ক্রিয়া

লােরাটাডিন এর সহিত অপরাপর ঔষধের ইন্টার‍্যাকশনের কোন নজির নেই। অন্যান্য অনেক হিস্টামিন এইচ১- রিসেপ্টর এন্টাগনিস্ট এর মত লােরাটাডিন এ্যালকোহল এর ক্রিয়াকে বৃদ্ধি করে না, যা সাইকোমােটর পারফরমেন্স পরিমাপ করে প্রমাণিত হয়েছে। যে সমস্ত ড্রাগ সাইটোক্রোম পি৪৫০ ৩এ৪ এবং ২ডি৬ এর দ্বারা মেটাবােলাইজড হয় তাদের সহিত একত্রে ব্যবহার করলে যে কোন একটি ঔষধের মাত্রা প্লাজমায় বৃদ্ধি পেতে পারে, যার ফলে বিরূপ প্রতিক্রয়া দেখা দিতে পারে। সিমেটিডিন উভয় প্রকার এনজাইমকেই প্রতিহত করে এবং ইরাইথ্রোমাইসিন অথবা কিটোকোনাজল কেবলমাত্র পি৪৫০ ৩এ৪ কে প্রতিহত করে। এই ঔষধসমূহ লােরাটাডিন এর মাত্রা সেরামে বৃদ্ধি করে, কিন্তু কোন বিরূপ প্রতিক্রিয়া দেখা যায়নি।

প্রতিনির্দেশনা

লােরাটাডিন সে সমস্ত রােগীদের ক্ষেত্রে ব্যবহার করা যাবেনা, যারা লােরাটাডিন অথবা এর কোন উপাদানের প্রতি অতিঃসংবেদনশীল।

পার্শ্ব প্রতিক্রিয়া

১০ মি.গ্রা. লােরাটাডিন প্রয়ােগে নিয়ন্ত্রিত ক্লিনিক্যাল অনুসন্ধানের সময় যেসব পার্শ্ব-প্রতিক্রিয়া পরিলক্ষিত হয়েছে, যেমন নিদ্রা ভাব ও এন্টিকোলিনার্জিক প্রতিক্রিয়া তা প্লাসিবাে এর ফলে সৃষ্ট প্রতিক্রিয়া সমূহের সমতূল্য। প্রকৃত গাড়ী চালনা বা কগনিটিভ এবং সাইকোমােটর ফাংশন এর ওপর অনুসন্ধানে দেখা গেছে লােরাটাডিন এর প্রতিক্রিয়া প্লাসিবো এর সৃষ্ট প্রতিক্রিয়ার সমতুল্য।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় লােরাটাডিন ব্যবহারের কোন পূর্ব অভিজ্ঞতা না থাকায় ইহার ব্যবহার নির্দেশিত নয়। যেহেতু ইহা বুকের দুধে অল্প পরিমাণে নিঃসৃত হয় তাই ইহা স্তন্যদানকারী মায়ের ক্ষেত্রেও প্রয়ােগ নির্দেশিত নয়।

সতর্কতা

যকৃতের বৈকল্যতায় এবং বৃক্কীয় অপর্যাপ্ততায় (eGFR ৩০ মিঃলিঃ/মিনিট-এর নিচে) সতর্কতা অবলম্বন করা উচিত।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

US FDA প্রেগন্যান্সি ক্যাটাগরী অনুযায়ী লোরাটাডিন 'B' শ্রেণীভুক্ত ঔষধ । অর্থাৎ, গর্ভাবস্থায় ব্যবহারের সুনিয়ন্ত্রিত ও পর্যাপ্ত তথ্য নেই। যেহেতু প্রাণিজ প্রজনন গবেষণা সর্বদা মানবদেহে কার্যকারীতা সম্বন্ধে পূর্ব ধারণা দেয় না, সেহেতু এই ঔষধটি গর্ভাবস্থায় সুনির্দিষ্টভাবে প্রয়োজন হলেই ব্যবহার করা উচিত। লোরাটাডিন স্তন্যদুগ্ধে নিঃসৃত হয়। সুতরাং, স্তন্যদাত্রী মায়েদের ক্ষেত্রে লোরাটাডিন ব্যবহারে সতর্কতা অবলম্বন করা উচিত ।

মাত্রাধিক্যতা

প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে সমনােলেন্স, ট্যাকিকার্ডিয়া ও মাথা ব্যাথা হতে পারে ১০ মি.গ্রা. এর অধিক মাত্রা গ্রহণে। এক্সট্রাপিরামিডাল সাইনস এবং প্যালপিটেশন এর নজির রয়েছে ১০ মি.গ্রা. এর অধিক মাত্রায় প্রয়ােগের ক্ষেত্রে। ওভার ডােসেজ এর ক্ষেত্রে দ্রুত ও যতক্ষন প্রয়ােজন ততক্ষন সাধারণ লক্ষণ সমূহের চিকিৎসা ও সহায়তা দিতে হবে। অত্যধিক মাত্রায় গ্রহনের সাথে সাথে একটিভেটেড চারকোল খাওয়ান যেতে পারে। রােগীর জ্ঞান থাকলে তাকে বমি করানাে বা গ্যাষ্ট্রিক ল্যাভেজ প্রয়ােগ করা যেতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Non-sedating antihistamines

সংরক্ষণ

আলো ও তাপ থেকে দূরে শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।

Available Brand Names

Hi, hope you are enjoying MedEx.
Please rate your experience