Multivitamin & Multimineral [A-Z gold preparation]

উপাদান

প্রতিটি ফিল্ম কোটেড ট্যাবলেটে আছে ভিটামিন এ ৫০০০ আই ইউ, ভিটামিন সি ৬০ মিঃগ্রাঃ, ভিটামিন ডি ৪০০ আই ইউ, ভিটামিন ই ৩০ আই ইউ, ভিটামিন কে ২৫ মাঃগ্রাঃ, ভিটামিন বি১ (থায়ামিন) ১.৫ মিঃগ্রাঃ, ভিটামিন বি২ (রিভোফ্লাভিন) ১.৭ মিঃগ্রাঃ, ভিটামিন বি৩ (নিয়াসিন) ২০ মিঃগ্রাঃ, ভিটামিন বি৬ (পাইরিডক্সিন) ২ মিঃগ্রাঃ, ফলিক এসিড ৪০০ মাঃগ্রাঃ, বায়োটিন ৩০ মাঃগ্রাঃ, পেনটোথেনেট ১০ মিঃগ্রাঃ, ক্যালসিয়াম ১৬২ মিঃগ্রাঃ, আয়রন ১৮ মিঃগ্রাঃ, ফসফরাস ১০৯ মিঃগ্রাঃ, আয়োডিন ১৫০ মাঃগ্রাঃ, ম্যাগনেসিয়াম ১০০ মিঃগ্রাঃ, জিংক ১৫ মিঃগ্রাঃ, সেলেনিয়াম ২০ মাঃগ্রাঃ, কপার ২ মিঃগ্রাঃ, ম্যাঙ্গানিজ ২ মিঃগ্রাঃ, ক্রোমিয়াম ১২০ মাঃগ্রাঃ, মলিবডেনাম ৭৫ মাঃগ্রাঃ, ক্লোরাইড ৭২ মিঃগ্রাঃ, পটাশিয়াম ৮০ মিঃগ্রাঃ, বোরন ১৫০ মাঃগ্রাঃ, নিকেল ৫ মাঃগ্রাঃ, সিলিকন ২ মিঃগ্রাঃ, টিন ১০ মাঃগ্রাঃ, ভ্যানাডিয়াম ১০ মাঃগ্রাঃ, লুটেইন ২৫০ মাঃগ্রাঃ, সায়ানোকোবালামিন ৬ মাঃগ্রাঃ।

নির্দেশনা

ইহা ভিটামিন ও মিনারেলের ঘাটতি রোধে নির্দেশিত। পুরোপুরি দৈনন্দিন চাহিদা মেটাতে এটি বাড়তি ভিটামিন ও মিনারেল সাপ্লিমেন্ট হিসেবে সেবন করা যাবে। যেমনঃ শারীরিক ও মানসিক চাপ, দীর্ঘমেয়াদী রোগ, সংক্রমনজনিত রোগ, হাড়ের ক্ষয় রোগ, আঘাত বা ক্ষত, অস্ত্রোপচার, কম হজমক্ষমতা, বার্ধক্য, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ক্ষুধামন্দা, অতিরিক্ত ডায়েটিং, পরিবেশের দূষণজনিত রোগ, অতিরিক্ত ব্যায়াম ইত্যাদি।

ফার্মাকোলজি

ইহা ৩২টি উচ্চ ক্ষমতা সম্পন্ন ভিটামিন ও মিনারেলের সমন্বয়ে তৈরী একটি ফিল্ম কোটেড ট্যাবলেট। এটি সুস্বাস্থ্য ও সুন্দর কর্মক্ষম জীবন বজায় রাখে।

মাত্রা ও সেবনবিধি

দৈনিক ১ টি ট্যাবলেট বা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

অন্য ঔষধের সাথে সেবনে কোন প্রতিক্রিয়া পরিলক্ষিত হয়নি।

প্রতিনির্দেশনা

এই ঔষধটির কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতার ক্ষেত্রে এটি সেবন করা যাবে না।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণত, ঔষধটি সুসহনীয়। বিটা ক্যারোটিনের কারণে মাঝে মাঝে ডায়রিয়া হতে পারে এবং ত্বকের রং সামান্য হলদেটে বিবর্ণ হতে পারে। ভিটামিন সি ও ভিটামিন ই-এর কারণে ডায়রিয়া এবং পরিপাকতন্ত্রের অন্যান্য সমস্যা তৈরী হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করতে হবে।

সতর্কতা

বহুদিন ধরে উচ্চ মাত্রায় ভিটামিন এ সেবনে (বিটা ক্যারোটিন উৎস ব্যতীত) postmenopausal মহিলাদের হাড়ের ক্ষয় রোগের ঝুঁকি বেড়ে যেতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Multi-vitamin & Multi-mineral combined preparations

সংরক্ষণ

আলো ও তাপ থেকে দূরে, শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।

Available Brand Names