পারমেথ্রিন

নির্দেশনা

পারমেথ্রিন ক্রিম খোস-পাঁচড়া এবং crab উকুনের উপদ্রব (পেডিকুলোসিস) এর চিকিত্সার জন্য নির্দেশিত। খোস-পাঁচড়া বা স্ক্যাবিস রোগে একজন আক্রান্ত হলে পরিবারের সবার হতে পারে। একজন আক্রান্ত হলে পরিবারের সকল সদস্যদের একসাথে চিকিৎসা করতে হবে।

ফার্মাকোলজি

এই ক্রীমে আছে পারমিথ্রিন, একটি পাইরিথ্রয়েড, যা সারকোপ্টি‌স স্ক্যাবি পরজীবি দ্বারা আক্রমনে স্ক্যাবিস রোগের চিকিৎসায় বাহ্যিক ব্যবহার যোগ্য একটি স্ক্যাবিসাইডাল ঔষধ। ইহা স্নায়ুকোষ পর্দার উপর কাজ করে সোডিয়াম চ্যানেলের কারেন্টকে ব্যহত করে যার দ্বারা কোষপর্দার পোলারাইজেশন নিয়ন্ত্রন করা হয়। এর ফলে পুনরায় পোলারাইজেশনের দেরী ও কীটের বিকলতা ঘটে।

ঔষধের মাত্রা

নির্দেশিত চিকিৎসার সময়সীমাঃ
  • প্রাপ্ত বয়স্ক এবং ১২ বছরের ঊর্ধ্বে শিশুদের জন্য: ১টি টিউব
  • ৬-১২ বছরের শিশুদের জন্য: এক টিউবের ১/২ অংশ
  • ১-৫ বছরের শিশুদের জন্য:  এক টিউবের ১/৪ অংশ
  • ২ মাস থেকে ১ বছরের শিশুদের জন্য: এক টিউবের ১/৮ অংশ
  • ২ মাসের কম বয়সী শিশুদের জন্য: ইহা ব্যবহারের উপযোগী নয়।

সেবনবিধি

পারমেথ্রিন ক্রীম ব্যবহারের পূর্বে ভাল করে গোসল করে শরীর ভালভাবে শুকিয়ে নিতে হবে। সেই সাথে পরিবারের সবার ব্যবহৃত সমস্ত কাপড় সাবান ও পানি দিয়ে সিদ্ধ করতে হবে।

২ বছরের ঊর্ধ্বে এবং প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে: ঘাড় থেকে সমস্ত শরীরে পারমেথ্রিন ক্রীম লাগাতে হবে এবং ক্রীম ত্বকে মিশে না যাওয়া পর্যন্ত হালকাভাবে ঘষতে হবে। শরীরে বিশেষতঃ হাত ও পায়ের আঙ্গুলের ফাঁকে, শরীরের বিভিন্ন ভাঁজে এবং যৌনাঙ্গের বহিরাংশে পারমেথ্রিন ক্রীম ভালভাবে লাগাতে হবে।

২ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে: পারমেথ্রিন ঘাড়ে, কানে, মাথায় এবং মুখমণ্ডলে ভালভাবে লাগাতে হবে। তবে চোখ ও মুখের চারদিকে এই ক্রীম ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে যাতে ক্রীম চোখ ও মুখের ভেতরে প্রবেশ না করে।

পারমেথ্রিন ক্রীম ব্যবহারের ৮-২৪ ঘন্টা পর সাবান ও গরম পানিতে ভাল করে গোসল করতে হবে। যদি ৮ ঘন্টার মধ্যে হাত ধোয়া হয় তাহলে আবার হাতে ক্রীম লাগাতে হবে। প্রয়োজনে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ৭ দিন পর আবার আগের নিয়মে পারমেথ্রিন ক্রীম ব্যবহার করতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

পারমেথ্রিন প্রয়োগকালীন সময়ে কর্টিকোস্টেরয়েড দ্বারা যে কোন এক্সিমা জাতীয় রোগের চিকিৎসা বন্ধ রাখতে হবে, কারণ এতে জীবাণুর বিরুদ্ধে প্রতিরোধমূলক ক্রিয়াকলাপ লোপ পাওয়ার ফলে চুলকানীর প্রকোপ বেড়ে যেতে পারে।

প্রতিনির্দেশনা

যে সকল রোগী এই ক্রীম এর যে কোন উপাদান পাইরিথ্রয়েড বা পারমিথ্রিন এর প্রতি অতিসংবেদনশীল তাদের ক্ষেত্রে ইহা প্রতিনির্দেশিত। যে সমস্ত স্বাস্থ্যকর্মী নিয়মিত পারমেথ্রিন ব্যবহারে সহায়তা করে তাদের হাতের গ্লাভস পরিধান করা উচিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

পারমেথ্রিন ক্রীম প্রয়োগের পর কিছু স্ক্যাবিস রোগীদের ক্ষেত্রে ত্বকে সাধারণত বার্নিং, স্টিনজিং অথবা টিংলিং এর মতো ডিসকমফোর্ট পরিলক্ষিত হয়। পারমেথ্রিন প্রয়োগের পর ইরিটেশনের অস্থায়ী লক্ষণগুলো যেমন- ইরাইথ্রেমা, ইডিমা, এক্সিমা, র‍্যাশ এবং প্রুরিটাস দেখা দিতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় ডাক্তারের উপদেশ অনুযায়ী ইহা গর্ভাবস্থায় ব্যবহার করতে হবে যেহেতু গর্ভাবস্থায় এর কোন বিশেষ পরীক্ষার প্রমান নেই। দুগ্ধদানকালে ও মাতৃদুগ্ধে পারমিথ্রিনের উপস্থিতি সম্পর্কে জানা যায়নি, তাই এটি দুগ্ধদানকারী মায়েদের ক্ষেত্রে ব্যবহার করা উচিত নয়।

সতর্কতা

স্ক্যাবিস রোগে আক্রান্ত হলে অনেক সময় প্রুরিটাস, ইডিমা ও ইরাইথ্রেমা দেখা দিতে পারে। পারমিথ্রিন চিকিৎসা এই গুলোকে অস্থায়ীভাবে বাড়িয়ে দিতে পারে। প্রয়োগের সময় রোগীদের এই ক্রীম চোখের সংস্পর্শে আনা পরিহার করতে হবে ও ক্রীম যদি চোখের ভেতর যায় তাহলে সাথে সাথে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

থেরাপিউটিক ক্লাস

Parasiticidal preparations

সংরক্ষণ

ঠান্ডা ও শুষ্ক স্থানে, আলো থেকে দূরে ও শিশুদের নাগালের বাইরে রাখুন।

Available Brand Names

Hi, hope you are enjoying MedEx.
Please rate your experience