সেরা ঔষধ শিল্প প্রতিষ্ঠান অ্যাওয়ার্ড পেলো বায়োফার্মা

10 Jun, 2024
দেশের মাঝারি শিল্প প্রতিষ্ঠান ক্যাটাগরিতে সেরা ঔষধ শিল্প প্রতিষ্ঠান হিসেবে শিল্প মন্ত্রণালয়ের জুরি বোর্ডের বিবেচনায় প্রথমস্থান অর্জন করেছে বায়োফার্মা লিমিটেড। এ উপলক্ষে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক ডা. লকিয়ত উল্যাহর হাতে অ্যাওয়ার্ড তুলে দেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

শনিবার (৮ জুন) দুপুরে ফরেন সার্ভিস একাডেমিতে শিল্প মন্ত্রণালয়ের অধীন ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এনপিও)-এর উদ্যোগে আয়োজিত ন্যাশনাল প্রোডাকটিভিটি অ্যান্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০২২ অনুষ্ঠিত হয়।

এসময় উৎপাদনশীলতায় এবং পণ্যের গুনগত মানোন্নয়নে গুরুত্বপূর্ন অবদান রাখায় বায়োফার্মা লিমিটেড কোম্পানিকে এ অ্যাওয়ার্ড দেওয়া হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, জাতীয় প্রবৃদ্ধিতে শিল্প খাতের অবদান ক্রমবর্ধমান রাখতে শিল্প মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। দেশের শিল্প ও সেবা খাতে উৎপাদনশীলতা বৃদ্ধি ও উৎপাদিত পণ্যের উৎকর্ষতা সাধনের গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে প্রতি বছরের ন্যায় এবারও ন্যাশনাল প্রোডাক্টিভিটি অ্যান্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০২২ এবং ইনস্টিউটিউশনাল এপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড ২০২২ প্রদান করা হয়।

এসময় নির্বাচিত উদ্যোক্তা ও শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিদের উষ্ণ অভিনন্দন এবং রাষ্ট্রীয় এ স্বীকৃতি উৎপাদনশিলতা বৃদ্ধি উৎকর্ষতা অর্জনে গুরুত্বপূর্ন অবদান রাখবে বলে আশাবাদ ব্যাক্ত করেন নুরুল মজিদ।

এবার ন্যাশনাল প্রোডাক্টিভিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০২২ পেয়েছে ৬ ক্যাটাগরির খাত ও উপখাত ভিত্তিক ২১টি শিল্প ও সেবা প্রতিষ্ঠান।পরে বায়োফার্মার ব্যবস্থাপনা পরিচালক ডা. লকিয়ত উল্যাহ অনুভূতি প্রকাশ করতে গিয়ে ব্যবসাবান্ধব সরকারের উদ্যোগকে স্বাগত জানান।

তিনি বলেন, ১৯৯৯ সালে কতিপয় খ্যাতনামা চিকিৎসকদের পৃষ্ঠপোষকতায় এবং অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে প্রতিষ্ঠিত হয় বায়োফার্মা। পরবর্তীতে বায়োফার্মা লিমিটেড তার সেবা সম্প্রসারণের লক্ষ্যে আরো ১০টি সহযোগী প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করে বায়োগ্রুপ-এ পরিণত হয়। প্রতিষ্ঠাকাল থেকে বায়োফার্মা লিমিটেড আদর্শ মান-নীতি ও সিজিএমপি গাইডলাইন অনুশীলন করে দেশ এবং বিদেশের রোগীদের জন্য উন্নতমানের ওষুধ সরবরাহ করে আসছে। ওষুধের গুণগত মানের যথার্থতা নিরূপনের লক্ষ্যে সম্প্রতি বায়োফার্মা ইউএস-এফডিএ অনুমোদিত বিখ্যাত কন্ট্রাক্ট রিসার্চ অর্গানাইজেশনের মাধ্যমে ১১টি ওষুধ পণ্য উদ্ভাবক কোম্পানির ওষুধের সঙ্গে তুলনা করে বায়োইকুভ্যালেন্ট স্টাডি সম্পন্ন করেছে।

ডা. লকিয়ত উল্যাহ আরও বলেন, এই বায়োইকুভ্যালেন্ট স্টাডি রিপোর্ট প্রমাণ করে যে, বায়োফার্মার সকল ওষুধসহ অন্যান্য ওষুধ গুণগত মানের দিক থেকে পৃথিবীর বিখ্যাত কোম্পানির ওষুধের সমকক্ষ ও সমতুল্য। বায়োফার্মা লিমিটেড দেশিয় বাজারের ক্রমবর্ধমান চাহিদা মিটিয়ে ২০০৮ সাল থেকে এশিয়া, আফ্রিকা এবং দক্ষিণ আমেরিকার ২৫টি দেশে গুণগত মানসম্পন্ন ওষুধ রপ্তানি করে আসছে।


Source: desh.tv