10 gm tube: ৳ 25.09
Also available as:

নির্দেশনা

এই টপিক্যাল প্রিপারেশন নিম্নোক্ত প্রদাহ সংক্রমণে নির্দেশিত-
  • টিনিয়া পেডিস
  • টিনিয়া ক্রুরিস
  • টিনিয়া করপােরিস

ফার্মাকোলজি

কোট্রিমাজল একটি বিস্তৃত বর্ণালীর ছত্রাকনাশক, যা ডার্মাটোফাইটসের বিভিন্ন প্রজাতি, ঈস্ট এবং ম্যালেসেজিয়া ফুরফুর দ্বারা সৃষ্ট ত্বকীয় সংক্রমণে ব্যবহৃত হয়। কোট্রিমাজল ছত্রাকের কোষপ্রাচীরের একটি প্রধান স্টেরল এরগােস্টেরলের উৎপাদন ব্যহত করে। ফলে ছত্রাকের কোষপ্রাচীরের স্থায়ীত্ব নষ্ট হয় এবং ছত্রাকের মৃত্যু ঘটে। বিটামিথাসন ডাইপ্রপিওনেট একটি কর্টিকোস্টেরয়েড, যার প্রদাহরােধী, চুলকানীরােধী এবং রক্তনালীর সংকোচনের ক্ষমতা রয়েছে। কিন্তু কর্টিকোস্টেরয়েডের প্রকৃত কার্যকারিতা এখনাে অজানা।

মাত্রা ও সেবনবিধি

যথেষ্ট পরিমাণে টপিক্যাল প্রিপারেশন ত্বকের ক্ষতিগ্রস্থ স্থানে বা এর চারপাশে দিনে দুইবার মালিশ করতে হবে। টিনিয়া ক্রুরিস ও টিনিয়া করপােরিসের জন্য সকালে দুই সপ্তাহের জন্য ব্যবহার করতে হবে। টিনিয়া পেডিসে দিনে দুইবার হিসেবে চার সপ্তাহ ব্যবহার করতে হবে। এই ক্রীম চার সপ্তাহের অধিক ব্যবহারের জন্য নির্দেশিত নয়।

১২ বছরের নীচের শিশুদের ক্ষেত্রে: ক্রীমটির নিরাপত্তা এবং কার্যকারিতা নিশ্চিত নয়।

ঔষধের মিথষ্ক্রিয়া

অন্যান্য ওষুধের সাথে প্রতিক্রিয়ার কোন তথ্য পাওয়া যায়নি।

প্রতিনির্দেশনা

এই ওষুধের কোন উপাদান অথবা অন্য কর্টিকোস্টেরয়েড বা ইমিডাজলের প্রতি সংবেদনশীলদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না। যদি ক্রীম ব্যবহারে স্পর্শকারতা বা অতিসংবেদনশীলতা দেখা দেয়, তবে ব্যবহার বন্ধ করতে হবে এবং উপযুক্ত চিকিৎসা দিতে হবে। ক্রীমটি মুখের রােজসিয়া, একনি ভালগারিস, পেরিওরাল ভার্মাটাইটিস, পেরিএ্যানাল এবং জেনিটাল প্রুরাইটিস, ন্যাপকিন ইরাপসন এবং ব্যাকটেরিয়া বা ভাইরাল ইনফেকশনে ব্যবহার করা যাবে না। ত্বকে ব্যবহার্য কর্টিকোস্টেরয়েড সিস্টেমিক শােষণের ফলে এইচপিএ এ্যাক্সিরে সাপ্রেশন ঘটাতে পারে। যদি সাপ্রেশন দেখা যায়, তাহলে ওষুধ ব্যবহার বন্ধ করতে হবে বা প্রয়ােগের মাত্রা কমিয়ে দিতে হবে। শিশুদের ক্ষেত্রে একই মাত্রায় ব্যবহার অধিক সিস্টেমিক বিষক্রিয়ার সৃষ্টি করে। কারণ শিশুদের ক্ষেত্রে ভরের তুলনায় শরীরের ক্ষেত্র বেশি থাকে।

পার্শ্ব প্রতিক্রিয়া

ক্লিনিক্যাল পরীক্ষায় পাওয়া তথ্য অনুযায়ী ক্রীমটির পার্শ প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে ১.৯% রােগীর ক্ষেত্রে প্যারেসথেসিয়া, ১% এর কম রােগীর ক্ষেত্রে র‍্যাশ, ইডিমা এবং সেকেন্ডারী ইনফেকশন। অন্যান্য পার্শ্ব প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে জ্বালা পােড়া এবং ১.৬% এর কম রােগীদের ক্ষেত্রে স্টিনজিং দেখা দেয়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় এই টপিক্যাল প্রিপারেশনের নিরাপত্তার পর্যাপ্ত তথ্য নেই। পশুদের ক্ষেত্রে কোট্রিমাজল এর কোন টেরাটোজেনিক প্রতিক্রিয়া নেই। কিন্তু এটা অধিক মাত্রায় সেবন ভ্রুনের জন্য ক্ষতিকর। গর্ভবতী পশুদের ক্ষেত্রে ত্বকীয় কর্টিকোস্টেরয়েডের ব্যবহার ভ্রুনের বিকাশে অস্বাভাবিকতা সৃষ্টি করতে পারে। সুতরাং গর্ভবতী মায়েদের ক্ষেত্রে ক্ষতির তুলনায় উপকার বিবেচনা করে ক্রীমটি পরিমিত মাত্রায় ব্যাবহার করা উচিত। ক্রীমটি মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা তা জানা যায়নি। সুতরাং গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে ক্রীমটি ব্যবহারে সতর্কতা অবলম্বন করা উচিত।

মাত্রাধিক্যতা

অল্প মাত্রার মাত্রাধিক্য সাধারণত হয় না এবং হলেও হুমকি হিসেবে দেখা দেয় না। নির্দেশিত সময়ের অধিক সময়ব্যাপি ক্রীমটির ব্যবহার নির্দেশিত নয়।

থেরাপিউটিক ক্লাস

Betamethasone & Combined preparations

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।