Tablet

ডাকলাসি ট্যাবলেট

৬০ মি.গ্রা.
Unit Price: ৳ 400.00 (6 x 10: ৳ 24,000.00)
Strip Price: ৳ 4,000.00

নির্দেশনা

ডাকলাসি ক্রনিক হেপাটাইটিস সি ভাইরাসে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে সফোসবুভির এর সাথে চিকিৎসায় ব্যবহারের জন্য নির্দেশিত।

ফার্মাকোলজি

ডাকলাটাসভির হচ্ছে একটি ডিরেক্ট অ্যাক্টিং এন্টি-ভাইরাল এজেন্ট যা সরাসরি হেপাটাইটিস সি ভাইরাসের বিরুদ্ধে কাজ করে। ডাকলাটাসভির হচ্ছে এনএস৫এ ইনহিবিটর যা এইচসিভি এনকোডেড একটি অকাঠামোগত প্রোটিন। ডাকলাটাসভির এনএস৫এ এর সাথে যুক্ত হয়ে একই সাথে ভাইরাল প্রতিলিপন এবং ভিরিয়ন এসেম্বলি কে বন্ধ করে। ডাকলাটাসভির রেসিস্ট্যান্স ভাইরাসের বৈশিষ্ট, বায়োকেমিক্যাল পরীক্ষা এবং কম্পিউটার মডেলিং ডাটা থেকে দেখা যায় যে ডাকলাটাসভির প্রোটিনের ডোমেইন-১ এর এন টার্মিনাসের সাথে যুক্ত হয়, যা প্রোটিনের কাঠামোগত পরিবার্তনের মাধ্যমে এনএস৫এ এর কার্যক্রমকে বাধাগ্রস্থ করে।

মাত্রা ও সেবনবিধি

প্রতিদিন সফোসবুভিরের সাথে ডাকলাটাসভির এর প্রয়োজনীয় মাত্রা হল ৬০ মি.গ্রা. যা মুখে সেব্য। ডাকলাটাসভির খাবারের আগে বা পরে খাওয়া যাবে। অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

ডাকলাটাসভির+সফোসবুভির এর ১২ সপ্তাহের চিকিৎসার সময়কালের ডাটা শুধু মাত্র ট্রিটমেন্ট নেইভ জেনোটাইপ-১ রোগীদের ক্ষেত্রে পাওয়া গেছে। সিরোসিস ব্যতীত অ্যাডভান্স লিভার ডিজিজ এ আক্রান্ত রোগীদের ক্ষেত্রে ডাকলাটাসভির+সফোসবুভির সাথে রিবাভিরিন অথবা রিবাভিরিন ব্যতীত এর ডাটা পাওয়া গেছে। জেনোটাইপ-৪ এর ডাকলাটাসভির+সফোসবুভির এর নির্দেশিত মাত্রার উপর ভিত্তি করে জেনোটাইপ-১ এর বহির্পাতন। ট্রিটমেন্ট-নেইভ রোগীদের ক্ষেত্রে ডাকলাটাসভির+পেগইন্টারফেরন আলফা+ রিবাাভিরিন এর ডাটা পাওয়া গেছে।

যখন রিবাাভিরিন ডাকলাটাসভির এর সাথে একত্রে ব্যবহার করা হয় তখন রিবাাভিরিন এর ডোজ বডি-ওয়েট এর উপর নির্ভর করে।

ডোজের পরিবার্তন, বিরতি, ডিসকন্টিনিউয়েশন: বিরুপ প্রতিক্রিয়া নিয়ন্ত্রনে ডাকলাটাসভির এর ডোজের পরিবার্তনের কোন রিকোমেন্ড নেই। যদি বিরুপ প্রতিক্রিয়া রোগীর জন্য অকল্যানকর হয় সেক্ষেত্রে ডাকলাটাসভির বন্ধ করতে হবে, ডাকলাটাসভির কখনোই মনোথেরাপী হিসাবে দেওয়া যাবে না।

কনকোমিট্যান্ট ওষুধের ক্ষেত্রে ডোজের মাত্রা: স্ট্রং সি ওয়াই পি ৩এ৪ ইনহিবিটর- ডাকলাটাসভির এর ডোজ ৩০ মি.গ্রা. কমাতে হবে যখন সি ওয়াই পি ইনহিবিটরের সাথে ব্যবহার করা হয়।

মডারেট সি ওয়াই পি ৩এ৪ ইনডিউসার: ডাকলাটাসভির এর ডোজ ৯০ মি.গ্রা. বাড়াতে হবে যখন সি ওয়াই পি ইনডিউসারের সাথে ব্যবহার করা হয়।

মিসড্ ডোজ: যদি কোন রোগী ডাকলাটাসভির এর ডোজ মিস করে ফেলে তাহলে যত দ্রূত সম্ভব ডোজ নিতে হবে যদি সে ২০ ঘন্টার মধ্যে মনে করতে পারে। যদি ২০ ঘন্টার অধিক সময় পেরিয়ে যায় সেক্ষেত্রে ঐ ডোজ বাদ দিয়ে পরবর্তী ডোজ সঠিক সময়ে নিতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

ডাকলাসি এর উপর অন্যান্য ওষুধের সম্ভাব্য ক্রিয়া: ডাকলাসি সিওয়াইপি৩এ এর একটি উপাদান। তাই মডারেট এবং স্ট্রং সিওয়াইপি৩এ ইনডিউসার ডাকলাসি প্লাজমা লেভেল এবং থেরাপিউটিক ইফেক্ট কমিয়ে দেয়। স্ট্রং ইনহিবিটর ডাকলাসি প্লাজমা লেভেলকে বাড়িয়ে দেয়।

অন্যান্য ওষুধের উপর ডাকলাসি এর সম্ভাব্য ক্রিয়া: ডাকলাসি পি-গ্লাইকোপ্রোটিন, অর্গানিক অ্যানায়ন ট্রান্সপোর্টিং পলিপেপটাইড ১বি১ এবং ১বি৩, এবং ব্রেষ্ট ক্যানসার রেসিস্ট্যান্স এর একটি ইনহিবিটর। মেডিকেল প্রোডাক্ট যেগুলো পি-গ্লাইকোপ্রোটিন, অর্গানিক অ্যানায়ন ট্রান্সপোর্টিং পলিপেপটাইড ১বি১ এবং ১বি৩, এবং ব্রেষ্ট ক্যানসার রেসিস্ট্যান্স এর উপাদান সেগুলোর ক্ষেত্রে ডাকলাসি এদের সিস্টেমিক এক্সপোজার বৃদ্ধি করে, যা এদের কার্যক্ষমতাকে দীর্ঘায়িত করে অথবা পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করে।

প্রতিনির্দেশনা

ডাকলাটাসভির যে সকল ওষুধের সাথে কম্বিনেশন হিসাবে প্রতিনির্দেশিত, যারা সিওয়াইপি৩এ কে ইনডিউস করার মাধ্যমে ডাকলাটাসভির এর এক্সপোজার সীমিত করে এবং কার্যক্ষমতা কমিয়ে দিতে পারে।

ডাকলাটাসভির এর সঙ্গে যে সকল ওষুধ পার্শ্বপ্রতিক্রিয়া দেখায়- অ্যান্টি কনভালসেন্ট: ফিনাইটইন, কার্বামাজিপাইন এন্টিমাইক্রোবিয়াল এজেন্ট: রিফামপিন, হারবাল প্রোডাক্ট: জনস্ওট (Hypericum perforatum)

যখন ডাকলাটাসভির, সফোসবুভির এর সাথে একযোগে ব্যবহৃত করা হবে তখন সফোসবুভির এর প্রতিনির্দেশনাগুলো ডাকলাটাসভিরর ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

পার্শ্ব প্রতিক্রিয়া

গুরুতর ব্র্যাডিকার্ডিয়া হয় যখন সফোসবুভির এবং এমিওডেরনের সাথে একত্রে গ্রহণ করা হয়। এছাড়াও মাথা ঘোরা, প্রচন্ড দুর্বলতা, ক্লান্তি, শ্বাস কষ্ট, বুকে ব্যথা, বিভ্রান্তি, স্মৃতিভ্রম, অজ্ঞান হয়ে যাওয়া ইত্যাদি লক্ষন দেখা যায়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে ডাকলাটাসভির এর কোন তথ্য পাওয়া যায় নি। তাই গর্ভবতী মহিলার সুবিধা এবং ডাকলাটাসভির এর ঝুঁকি বিবেচনা করে এর ডোজ নির্ধারণ করতে হবে। ডাকলাটাসভির এবং এর মেটাবোলাইটস মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা তা জানা নেই। তবে শিশুদের উপর এই ওষুধের পার্শ্বপতিক্রিয়া বিবেচনা করে স্তন্যদানকালীন সময়ে তখনই ব্যবহার করা উচিৎ যখন শিশুর ক্ষতির চেয়ে মায়ের সুবিধা বেশী।

সতর্কতা

অন্য ওষুধের সাথে ক্রিয়ার ফলে সৃষ্ট ভাইরোলজিক রেসপনসের বিরুপ প্রতিক্রিয়া বা ঝুঁকি: ডাকলাসি এবং অন্য ওষুধের একত্রে সেবনে কিছু বিরুপ প্রতিক্রিয়া দেখা যায়, যা পরবর্তীতে
  • ডাকলাসি এর থেরাপিউটিক ইফেক্ট কমিয়ে দেয় এবং রেসিস্ট্যান্স তৈরী হয়।
  • ডোজের সমন্বয়ে অসুবিধা হয়।
  • চিকিৎসাগতভাবে উল্লেখযোগ্য পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে।
সফোসবুভির এবং এমিত্তডেরন একযোগে ডাকলাসি এর সাথে গ্রহনে গুরুতর ব্র্যাডিকার্ডিয়া এবং এক্ষেত্রে রোগীদেও পরামর্শ: পোষ্টমার্কেটিং রিপোর্টে পেস-মেকার ইন্টারভেনশন এবং কার্ডিয়াক অ্যারেষ্ট দেখা দেয়। তাই সফোসবুভির এবং এমিত্তডেরনের সাথে একযোগে ডাকলাসি এর ব্যবহারের কোন অনুমোদন নেই। যদি কোন বিকল্প ব্যবস্থা না থাকে এবং সফোসবুভির ও ডাকলাসি এর সাথে একযোগে এমিত্তডেরন ব্যবহার করতে হয় সেক্ষেত্রে অবশ্যই কার্ডিয়াক মনিটরিং করতে হবে এবং চিকিৎসকের পরামর্শ অনুসরন করতে হবে।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

বয়স্ক: ৬৫ বছর এবং তার অধিক বয়সের রোগীদের ক্ষেত্রে ডোজের কোন সমন্বয় নেই।

বৃক্কের অকার্যকারীতায়: যে কোন পর্যায়ের বৃক্কের অকার্যকারীতার ক্ষেত্রে ডাকলাসি এর ডোজের কোন অ্যাডজাষ্টমেন্ট নেই।

যকৃতের অকার্যকারীতায়: যকৃতের অকার্যকারীতার ক্ষেত্রে ডাকলাসি এর ডোজের কোন অ্যাডজাষ্টমেন্ট নেই।

পেডিয়াষ্ট্রিক ব্যবহার: ১৮ বছরের কম বয়সীদের ক্ষেত্রে ডাকলাসি এর নিরাপত্তা ও কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

মাত্রাধিক্যতা

ডাকলাসি মাত্রাধিক্যের জন্য কোন এন্টিডোট নেই। ইহার ওভারডোজের ক্ষেত্রে চিকিৎসা ব্যবস্থায় রোগীর ক্লিনিক্যাল স্ট্যাটাস এবং অতি আবশ্যক লক্ষণ গুলো নিখুত পর্যবেক্ষনে রাখতে হবে। কারন ডাকলাসি প্রোটিনের সাথে অত্যন্ত আবদ্ধ থাকে (৯৯%), ডায়ালাইসিসের ফলে রক্তে প্লাজমার পরিমাণ অত্যাধিক ভাবে কমে যাবে।

থেরাপিউটিক ক্লাস

Hepatic viral infections (Hepatitis C)

সংরক্ষণ

আলো থেকে দূরে শুল্ক স্থানে ও ৩০° সে এর নিচে রাখুন। সব ধরনের ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।