3 ml cartridge with device: ৳ 5,000.00

নির্দেশনা

রেগলুটাইড নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত-
  • প্রাপ্ত বয়স্কদের টাইপ ২ ডায়াবেটিসে গ্লুকোজ নিয়ন্ত্রণ করার জন্য ডায়েট এবং শারিরিক পরিশ্রমের পাশাপাশি এটি নির্দেশিত।
  • প্রাপ্ত বয়স্কদের টাইপ ২ ডায়াবেটিসে প্রতিষ্ঠিত কার্ডিওভাসকুলার রোগ এবং কার্ডিওভাসকুলার ইভেন্টগুলির ঝুঁকি হ্রাস করতে নির্দেশিত।

উপাদান

০.২৫ মি.গ্রা. ইনজেকশন: প্রতিটি প্রি-ফিল্ড সিরিঞ্জের ০.১৮৮ মি.লি দ্রবণে রয়েছে সেমাগ্লুটাইড আইএনএন ০.২৫ মি.গ্রা।

০.৫০ মি.গ্রা. ইনজেকশন: প্রতিটি প্রি-ফিল্ড সিরিঞ্জের ০.৩৭৫ মি.লি দ্রবণে রয়েছে সেমাগ্লুটাইড আইএনএন ০.৫০ মি.গ্রা।

ফার্মাকোলজি

সিমাগ্লুটাইড হল একটি জিএলপি-১ এনালগ যা মানুষের জিএলপি-১ এর সাথে ৯৪% সামঞ্জস্যপূর্ণ। সিমাগ্লুটাইড একটি জিএলপি-১ রিসেপ্টর অ্যাগনিস্ট হিসেবে কাজ করে যা জিএলপি-১ রিসেপটরের সাথে যুক্ত হয়ে তাকে সক্রিয় করে। রক্তে যখন গ্লুকোজের পরিমাণ বেশী থাকে তখন সেমাগ্লুটাইড গ্লুকোজ নির্ভর পদ্ধতিতে কাজ করে ইনসুলিনের নিঃসরণ বাড়ায় এবং গ্লুকাগন নিঃসরণ হ্রাস করে রক্তের গ্লুকোজের পরিমান কমায়। রক্তে গ্লুকোজ এর পরিমান কমানোর এই প্রক্রিয়া গ্যাস্ট্রিক এম্পটিয়িং বিলম্বিত হওয়াও ভূমিকা রাখে। হাইপোগ্লাইসেমিয়ার সময়, সেমাগুটাইড ইনসুলিনের নিঃসরণ হ্রাস করে এবং গ্লুকাগন নিঃসরণকে বাধা দেয়না। এছাড়া সেমাগ্লুটাইড সর্বোপরি ক্ষুধা হ্রাসের মাধ্যমে শরীরের ওজন কমায় এবং চর্বি হ্রাস করে।

মাত্রা ও সেবনবিধি

সিমাগ্লুটাইড এর প্রারম্ভিক মাত্রা ০.২৫ মি.গ্রা. সপ্তাহে একবার। এরপর ৪ সপ্তাহ পরে মাত্রা বাড়িয়ে ০.৫ মি.গ্রা. হবে সপ্তাহে একবার। যদি গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রনে না আসে তবে অন্তত ৪ সপ্তাহ পরে মাত্রা বাড়িয়ে ১ মি.গ্রা. করতে হবে সপ্তাহে একবার। সপ্তাহে ১ মি.গ্রা. এর বেশি সিমাগ্লুটাইড নির্দেশিত নয়। সিমাগ্লুটাইড সপ্তাহে একবার খাবার গ্রহনের পূর্বে অথবা পরে যে কোন সময় গ্রহন করতে হবে। পেট, উরুতে বা উপরের বাহুতে চামড়ার নীচে সিমাগ্লুটাইড ইনজেশন প্রয়োগ করতে হবে। মাত্রা পরিবর্তন না করে, প্রয়োগের স্থান পরিবর্তন করে সিমাগ্লুটাইড গ্রহন করা যেতে পারে। সিমাগ্লুটাইড কখনই মাংসপেশি অথবা শিরা পথে ব্যবহার করা উচিত নয়। প্রয়োজন হলে সপ্তাহে সিমাগ্লুটাইড গ্রহন করার দিন পরিবর্তন করা যেতে পারে তবে ২ টি ডোজ এর মধ্যে অন্তত ৩ দিনের (৭২ ঘন্টা) ব্যবধান থাকতে হবে। নতুন ডোজিং এর দিন নির্বাচন করার পরে, সাপ্তাহিক ডোজ একবার করে চালিয়ে যেতে হবে।

মাত্রা সামঞ্জস্য: যখন বিদ্যমান মেটফরমিন এবং অথবা থায়াজোলিডিনডায়োন থেরাপিতে সেমাগ্লুটাইড যুক্ত হয়, মেটফরমিন এবং / অথবা থায়াজোলিডিনডায়োন এর বর্তমান ডোজ অপরিবর্তিত রাখা যেতে পারে। যখন সালফোনাইলইউরিয়া বা ইনসুলিনের বিদ্যমান থেরাপিতে সেমাগ্লুটাইড যুক্ত হয়, হাইপোগ্লাইসেমিয়ার ঝুঁকি কমাতে সালফোনাইলইউরিয়া বা ইনসুলিনের মাত্রা হ্রাস বিবেচনা করতে হবে। সেমাগ্লুটাইড এর মাত্রা সামঞ্জস্য করার জন্য রক্তের গ্লুকোজ পরিমাপের প্রয়োজন নেই, তবে যদি সালফোনাইলইউরিয়া বা ইনসুলিনের মাত্রা সামঞ্জস্য করার প্রয়োজন হয় বিশেষত যখন সেমাগ্লুটাইড শুরু করা হয় এবং ইনসুলিন এর মাত্রা হ্রাস করা হয় সেক্ষেত্রে রক্তের গ্লুকোজ পরিমাপের প্রয়োজন রয়েছে।

মিসড ডোজ: যদি কোনও ডোজ মিস হয় তবে এটি যত তাড়াতাড়ি সম্ভব গ্রহন করা উচিত মিসড ডোজের ৫ দিনের মধ্যে। যদি ৫ দিনেরও বেশি সময় অতিবাহিত হয় তবে মিসড ডোজটি গ্রহন না করে এবং পরবর্তী ডোজটি নিয়মিত নির্ধারিত দিনে গ্রহন করতে হবে। প্রতিটি ক্ষেত্রেই রোগীরা সাপ্তাহিক ডোজ এর সময়সূচী নিয়মিতভাবে পুনরায় শুরু করতে পারেন।

ঔষধের মিথষ্ক্রিয়া

রেগলুটাইড গ্যাস্ট্রিক এম্পটিয়িং এর সময় বাড়িয়ে দেয়, এর ফলে মুখে সেব্য অনেক ওষুধের শোষন ক্ষমতার উপর এর প্রভাব বিদ্যমান। যে সমস্ত মুখে সেব্য ওষুধের দ্রুত অস্ত্রের শোষন প্রয়োজন, সেসব ওষুধের সাথে রেগলুটাইড এর ব্যবহার সতর্কতার সাথে করতে হবে।

প্রতিনির্দেশনা

যাদের নিজস্ব অথবা পরিবারের কারো মেডুলারি থাইরয়েড ক্যান্সার অথবা মাল্টিপাল এন্ডোক্রাইন নিউপ্লাসিয়া সিনড্রোম ২ হওয়ার কোন তথ্য আছে। সিমাগ্লুটাইড বা এর কোন উপাদানের প্রতি অতি সংবেদনশীলতা।

পার্শ্ব প্রতিক্রিয়া

সালফোনাইলইউরিয়া এবং ইনসুলিন এর সাথে সমন্বিতভাবে গ্রহনকারী রোগীদের ক্ষেত্রে হাইপগ্লাইসেমিয়া দেখা দিতে পারে। এছাড়া সাধারণ কিছু অস্ত্রের সমস্যা যেমন বমি বমি ভাব, ডায়রিয়া, বমি, পেটে ব্যথা এবং কোষ্ঠকাঠিন্য হতে পারে। সাধারণত এই প্রতিক্রিয়াগুলির তীব্রতা স্বল্প সময়ের জন্য হালকা বা মাঝারি ধরনের হয়ে থাকে। এছাড়া অ্যালার্জি, ইনজেকশন স্থানে প্রতিক্রিয়া, লিপডিস্ট্রফি, প্রুরিটাস এবং র‍্যাশ হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় সিমাগ্লুটাইড ব্যবহার করা উচিত নয়। যে সমস্ত রোগী গর্ভধারন করতে চান, তাদের ক্ষেত্রে সিমাগ্লুটাইড অন্তত ২ মাস পূর্বে বন্ধ করে দিতে হবে। যেহেত বুকের দুধ খাওয়ানো বাচ্চাদের ক্ষেত্রে নিরাপত্তার কোন তথ্য পাওয়া যায়নি তাই বুকের দুধ খাওয়ানোর সময় সেমাগ্লটাইড ব্যবহার করা উচিত নয়।

সতর্কতা

ডায়াবেটিক কিটোএসিডোসিস: টাইপ ১ ডায়াবেটিস মেলিটাস রোগীদের ক্ষেত্রে বা ডায়াবেটিক কিটোএসিডোসিসের চিকিৎসার জন্য রেগলুটাইড ব্যবহার করা উচিত নয়।

প্যানক্রিয়াটাইটিস: প্যানক্রিয়াটাইটিস সন্দেহ হলে রেগলুটাইড তাৎক্ষণিকভাবে বন্ধ করা উচিত এবং অগ্ন্যাশয়ের প্রদাহ নিশ্চিত হলে এটি পুনরায় আরম্ভ করা উচিত নয়।

ডায়াবেটিক রেটিনোপ্যাথি: ডায়াবেটিক রেটিনোপ্যাথির রোগীদের রেগলুটাইড ব্যবহারে পর্যবেক্ষণে রাখা উচিত।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

শিশুদের ক্ষেত্রে ব্যবহার: ১৮ বছরের নিচে শিশু এবং কিশোরদের ক্ষেত্রে রেগলুটাইড এর ব্যবহারের নিরাপত্তা ও কার্যকারিতা এখনও প্রতিষ্ঠিত হয়নি।

বয়স্ক ব্যক্তিদের জন্য
: কোন মাত্রা সমন্বয় এর প্রয়োজন হয় না।

বৃক্কের সমস্যা: মাঝারি অথবা গুরুতর বৃক্কের সমস্যার রোগীদের জন্য কোনও মাত্রা সমন্বয় এর প্রয়োজন হয় না। এন্ড স্টেজ রেনাল ডিজিজ এর ক্ষেত্রে সেমাগ্লুটাইড প্রতিনির্দেশিত।

যকৃতের সমস্যা: যকৃতের সমস্যার রোগীদের জন্য কোনও মাত্রা সমন্বয় এর প্রয়োজন হয় না। তবে এই ধরনের রোগীদের ক্ষেত্রে সেমাগ্লুটাইড সতর্কতার সহিত ব্যবহার করতে হবে।

মাত্রাধিক্যতা

একক মাত্রায় ৪ মিলিগ্রাম এবং এক সপ্তাহে ৪ মিলিগ্রাম পর্যন্ত মাত্রাধিক্যএর ক্লিনিকাল পরীক্ষায় রিপোর্ট করা হয়েছে। সেমাগ্লুটাইড এর মাত্রাধিক্য এ সবচেয়ে সাধারণ সমস্যা হল বমি বমি ভাব। সেমাগ্লুটাইড ওভারডোজ এর জন্য নির্দিষ্ট কোন প্রতিষেধক নেই। অতিরিক্ত মাত্রার ক্ষেত্রে রোগীদের উপসর্গ অনুযায়ী উপযুক্ত চিকিৎসা শুরু করতে হবে।

থেরাপিউটিক ক্লাস

GLP-1 receptor agonists

সংরক্ষণ

২°সে. - ৮°সে. তাপমাত্রায় সংরক্ষণ করুন (রেফ্রিজারেটরে)। জমাট বাঁধানো যাবে না। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Reglutide 1.34 mg Injection Pack Image: Reglutide 1.34 mg Injection