ড্রসপিরেনন + ইথিনাইলইস্ট্রাডিওল

নির্দেশনা

জন্মনিয়ন্ত্রণকারী পিল হিসাবে ইহা নির্দেশিত।

ফার্মাকোলজি

এই ট্যাবলেট হচ্ছে মুখে খাওয়ার একটি কম্বাইন্ড জন্মনিয়ন্ত্রণকারী পিল যাতে রয়েছে সিনথেটিক প্রোজেস্টোজেন (ড্রসপিরেনন) এবং ইস্ট্রোজেন (ইথিনাইল ইস্ট্রাডিওল)। জন্মনিয়ন্ত্রণকারী এই ট্যাবলেট-এর কার্যকারিতা বিভিন্ন ফ্যাক্টর-এর মিথষ্ক্রিয়ার সাথে সম্পৃক্ত, এর মধ্যে ওভুলেশন-এ বাধা প্রদান এবং সারভাইক্যালের পুরুত্ব বৃদ্ধি গুরুত্বপূর্ণ। এই ট্যাবলেট নির্দেশনা অনুযায়ী গ্রহণ করলে ডিম্বাণু কোষগুলোকে ফার্টিলাইজেশনের জন্য পুরোপুরি পরিপক্ক হতে বাধা প্রদান করে, সারভাইক্যাল মিউকাস পুরু রাখে যা স্পার্মের জন্য প্রতিবন্ধকতা তৈরি করে এবং এন্ডোমেট্রিয়ামকে গভর্ধারণে অনাগ্রহী করে তোলে। গর্ভধারণে বাধা প্রদান ছাড়াও ইস্ট্রোজেন/প্রোজেস্টোজেন কম্বিনেশনের অনেক ইতিবাচক গুণাবলি রয়েছে যা পরবর্তীতে নেতিবাচক গুণাবলি হিসাবে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতিতে কার্যকর ভূমিকা রাখে। রজ:চক্র নিয়মিত হয় এবং রজ:স্রাব কম ব্যথাযুক্ত হয় এবং পরিমাণে কম বের হয়।

ড্রসপিরেনন এন্টিমিনারেলো কর্টিকয়েড কার্যকলাপের মাধ্যমে ইস্ট্রোজেন দ্বারা ঘটিত সোডিয়াম ধারনকে ব্যর্থ করে দেয়। ইথিনাইল ইস্ট্রাডিওল এর সাথে একত্রে ড্রসপিরেনন দিলে লিপিড প্রোফাইল-এর অনুকূলে কাজ করার মাধ্যমে ইহা হাই ডেনসিটি লাইপোপ্রোটিন (এইচ ডি এল) এর মাত্রা বাড়িয়ে দেয়। ড্রসপিরেনন এন্টি এন্ড্রোজেনিক কার্যকারিতা দেয় এবং ইথিনাইল ইস্ট্রাডিওল -এর সাথে সম্পর্কিত সেক্স হরমোন বাইন্ডিং গোবিউলিন (এস এইচ বি জি) বাড়াতে বাধা দেয় না, ফলে ইহা এন্ডোজেনাস এন্ড্রোজেন এর সাথে সংযুক্ত হতে এবং নিষ্ক্রিয়করণে কার্যকরী। ড্রসপিরেনন যেকোন ধরনের এন্ড্রোজেনিক, ইস্ট্রোজেনি্‌ গুকোকর্টিকয়েড এবং এন্টিগুকোকটিকয়েড কার্যকারিতা বর্জিত। এন্টিমিনারেল কর্টিকয়েড এবং এন্ড্রোজেনিক গুণাবলির কম্বিনেশনের কারণে ড্রসপিরেনন-এর বায়োকেমিক্যাল এবং ফার্মাকোলজিক্যাল প্রোফাইল প্রাকৃতিক প্রোজেস্টেরন হরমোনের সাথে সাদৃশ্যপূর্ণ।

ঔষধের মাত্রা

কখন ও কিভাবে ট্যাবলেট খেতে হবে: এই প্যাকে ২১টি ট্যাবলেট আছে। প্যাকের প্রতি ট্যাবলেটে সপ্তাহের বার উল্লেখ করা আছে যা অনুসরণ করে খেতে হবে। প্রতি দিন একই সময়ে উল্লেখিত ট্যাবলেটটি খাবেন, প্রয়োজন হলে সাথে পানি খাবেন। তীর চিহ্নিত ধারা অনুসরণ করুন যতদিন না ২১টি ট্যাবলেটই খাওয়া হয়। পরের ৭ দিন আপনাকে কোন ট্যাবলেট খেতে হবে না। এই ৭ দিনের কোন একদিন আপনার পিরিয়ড আরম্ভ হবে। সাধারণত শেষ বড়ি খাবার ২-৩ দিন পর এটা আরম্ভ হয়। স্রাব চলতে থাকলেও এই ট্যাবলেট পরবর্তী প্যাকেট অষ্টম দিনে আরম্ভ করুন। এর অর্থ সব সময় সপ্তাহের একই দিন আপনি নতুন প্যাকেট আরম্ভ করবেন এবং প্রতি মাসের প্রায় একই দিন আপনার পিরিয়ড হবে।

আপনার প্রথম ট্যাবলেটের প্যাকেট শুরু করা: পূর্ববর্তী মাসে কোন হরমোন জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার না করা হলে: আপনার পিরিয়ড শুরু হবার প্রথম দিন অর্থ্যাৎ ঋতুস্রাব শুরুর প্রথম দিন এই ট্যাবলেট খাওয়া আরম্ভ করুন। ট্যাবলেট খাওয়ার দিন যে বার সেই বার চিহ্নিত ট্যাবলেটটি দিয়ে খাওয়া আরম্ভ করুন। উদাহরণস্বরূপঃ আপনার পিরিয়ড রবিবার আরম্ভ হলে রবিবার চিহ্নিত ট্যাবলেটটি খান। তারপর প্রতিদিন সেই বারের ট্যাবলেটটি খাবেন। আপনার ঋতুস্রাব চলাকালীন ২-৫ দিনেও ট্যাবলেট আরম্ভ করতে পারেন কিন্তু সে ক্ষেত্রে প্রথম সাইকেল ট্যাবলেট খাওয়ার প্রথম সাত দিন আপনাকে অতিরিক্ত কোন জন্মনিরোধক ব্যবস্থা (কনডম) গ্রহণ করতে হবে।

অন্য কোন কম্বাইন্ড পিলের পরিবর্তে: আপনি বর্তমানে ব্যবহৃত পিলের প্যাকেটের শেষ ট্যাবলেটটি খাওয়ার পরের দিন এই ট্যাবলেট শুরু করতে পারেন (এর অর্থ একদিনও ট্যাবলেট খাওয়া বন্ধ করা যাবে না)। বর্তমান প্যাকেটটির অকার্যকর পিল থাকলেও আপনি এই ট্যাবলেট আরম্ভ করতে পারেন শেষ কার্যকর পিল খাবার পরের দিন থেকে (আপনি যদি বিষয়টি সম্পর্কে সচেতন না থাকেন আপনার ডাক্তার বা ফার্মসিস্টের কাছ থেকে জেনে নিন)। আপনি পরেও ট্যাবলেট খাওয়া আরম্ভ করতে পারেন, কিন্তু সেটা কখনই বর্তমান পিলের ট্যাবলেট মুক্ত দিনের পরে নয়।

কেবল প্রজেস্টোজেন ভিত্তিক পিলের পরিবর্তে (মিনিপিল): আপনি যে কোন দিন মিনিপিল বন্ধ করতে পারেন এবং পরের দিন একই সময়ে এই ট্যাবলেট আরম্ভ করতে পারেন। তবে ট্যাবলেট খাওয়ার প্রথম ৭ দিন অতিরিক্ত জন্মনিরোধক (কনডম) ব্যবস্থা নিতে ভুলবেন না, যদি ঐ কয়েকদিন যৌন মিলন করেন।

ইমপান্ট বা ইনজেকশনের পরিবর্তে: যে দিন পরবর্তী ইনজেকশন নিতে হবে বা ইমপান্ট সরানো হবে সেদিন এই ট্যাবলেট ব্যবহার আরম্ভ করুন। তবে ট্যাবলেট খাওয়ার প্রথম ৭ দিন অতিরিক্ত (বাধা প্রদানকারী পদ্ধতি) ব্যবস্থা নিতে ভুলবেন না, যদি ঐ কয়েকদিন যৌন মিলন করেন।

সন্তান জন্মদানের পর: আপনি যদি সম্প্রতি সন্তান প্রসব করে থাকেন তবে ডাক্তার আপনাকে এই ট্যাবলেট আরম্ভ করার জন্য পরবর্তী প্রথম মাসিকের সময় পর্যন্ত অপেক্ষা করতে বলতে পারেন। কখনও আগেও ট্যাবলেট শুরু করা যায়। এ ব্যাপারে ডাক্তার আপনাকে পরামর্শ দেবেন । আপনি যদি বুকের দুধ খাওয়ান এবং একই সাথে এই ট্যাবলেট খেতে চান তবে প্রথমে ডাক্তারের পরামর্শ নেয়া উচিৎ।

গর্ভপাত হওয়ার পর: ডাক্তার আপনাকে পরামর্শ দেবেন

যদি অনেক বেশী এই ট্যাবলেট পিল খাওয়া হয় (ওভারডোজ): একবারে অনেকগুলো এই ট্যাবলেট পিল খাওয়া সম্পর্কিত কোন মারাত্নক প্রতিক্রিয়ার কথা জানা যায় নাই। আপনি যদি কয়েকটি ট্যাবলেট এক সাথে খেয়ে থাকেন তবে আপনার বমিভাব বা বমি হতে পারে বা ভ্যাজাইনাল রক্তস্রাব হতে পারে। কোন শিশু এই ট্যাবলেট খেয়ে ফেললে সাথে সাথে ডাক্তারের পরামর্শ নিন।

আপনি এই ট্যাবলেট খাওয়া বন্ধ করতে চাইলে: আপনি যখনই চান এই ট্যাবলেট খাওয়া বন্ধ করতে পারবেন। আপনি যদি গর্ভবর্তী হতে না চান তবে জন্মনিয়ন্ত্রণের অন্যান্য পদ্ধতি সম্পর্কে ডাক্তারের পরামর্শ নিন। আপনি গর্ভধারণের নিমিত্তে এই ট্যাবলেট বন্ধ করতে চাইলে গর্ভধারণের চেষ্টা করার আগে স্বাভাবিক পিরিয়ড আরম্ভ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এর ফলে কখন সন্তান আসবে তা নির্ধারণ করা যাবে।

সেবনবিধি

কি করবেন যদি আপনি ট্যাবলেট খেতে ভুলে গেছেন?
  • যদি ট্যাবলেট খাওয়ার সময় ১২ ঘন্টার কম পার হয় তা হলে পিলের কর্মক্ষমতা বজায় থাকে। যখনই মনে পড়বে তখনই ট্যাবলেট খেয়ে নিন এবং পরের ট্যাবলেটগুলো সঠিক সময় খাবেন।
  • যদি ট্যাবলেট খাওয়ার সময় ১২ ঘন্টার বেশি হয়ে যায় তা হলে পিলের কার্যক্ষমতা কমে যেতে পারে। আপনি যত বেশী পরবর্তী ট্যাবলেটগুলো খেতে ভুলে যাবেন, ট্যাবলেটের জন্মনিয়ন্ত্রণ ক্ষমতাও তত কমে যাবে। এর ফলে আপনার গর্ভধারণের সম্ভাবনা যথেষ্ট বেড়ে যাবে যদি প্যাকের প্রথম বা শেষের দিকের ট্যাবলেট খাওয়া ভুলে যান। আপনাকে তাই নিম্নে দেয়া নিয়ম পালন করতে হবে-
প্যাকেটের একাধিক ট্যাবলেট খেতে ভুলে গেলে: ডাক্তারের পরামর্শ নিন।
  • প্রথম সপ্তাহে ১টি ট্যাবলেট খেতে ভুলে গেলে: মনে পড়ার সাথে সাথে ট্যাবলেটটি খেয়ে নিন (এর অর্থ যদি এক সাথে দুটি ট্যাবলেট খেতে হয় তা হলেও) এবং পরের ট্যাবলেটগুলো যথা সময়য়ে খাবেন। পরবর্তী ৭ দিন অতিরিক্ত জন্মনিয়ন্ত্রণ (বাধাপ্রদানকারী পদ্ধতি) ব্যবস্থা গ্রহন করতে হবে। ট্যাবলেট খেতে ভুলে যাবার সপ্তাহে যৌন মিলন করলে আপনি গর্ভধারণ করতে পারেন। তাই অনতিবিলম্বে ডাক্তারের সাথে যোগাযোগ করুন।
  • ২য় সপ্তাহে ১টি ট্যাবলেট খেতে ভুলে গেলে: মনে পড়ার সাথে সাথে ট্যাবলেটটি খেয়ে নিন (এর অর্থ যদি এক সাথে দুটি ট্যাবলেট খেতে হয় তা হলেও) এবং পরের ট্যাবলেটগুলো যথা সময়য়ে খাবেন। এক্ষেত্রে পিলের কার্যকারীতা বজায় থাকে। আপনাকে অতিরিক্ত জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা গ্রহণ করতে হবে না।
  • তৃতীয় সপ্তাহে ১টি ট্যাবলেট খেতে ভুলে গেলে: আপনি নিম্নলিখিত যে কোন একটি ব্যবস্থা গ্রহণ করুন, কোন অতিরিক্ত জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা গ্রহণ করার প্রয়োজন নাই ।
খেতে ভুলে যাওয়ার ট্যাবলেট যখনই মনে পড়বে তখনই খেয়ে নিন ( যদি এক সাথে দুটি ট্যাবলেট খেতে হয় তা হলেও) পরবর্তী ট্যাবলেটগুলো নির্ধারিত সময়ে খেয়ে নিন। বর্তমান প্যাক শেষ হওয়ার সাথে সাথে পরবর্তী প্যাক আরম্ভ করুন, যাতে দুই প্যাকের মাঝে ফাঁক না থাকে। দ্বিতীয় প্যাক শেষ হওয়া পর্যন্ত আপনার প্রত্যাহার স্রাব নাও হতে পারে, তবে ট্যাবলেট খাওয়াকালীন রক্তের ছিটা বা ছাড়া ছাড়া স্রাব দেখা দিতে পারে। অথবা

বর্তমান প্যাকের ট্যাবলেট খাওয়া বন্ধ করুন, ৭ দিন বা তার চেয়ে কম ট্যাবলেট-বিহীন অবস্থায় থাকুন (কতদিন ট্যাবলেট বাদ দিয়ে আছেন হিসাব রাখুন) পরবর্তী প্যাক আরম্ভ করুন। এই পদ্ধতি অনুযায়ী পরবর্তী প্যাক, পূর্বে যেভাবে যেদিন শুরু করেছিলেন সেই দিন শুরু করুন।

আপনি যদি প্যাকের ট্যাবলেট খেতে ভুলে যান এবং প্রথম ট্যাবলেট মুক্ত দিনে আপনার স্রাব না হয় তবে আপনি গর্ভবতী হতে পারেন। পরবর্তী প্যাক আরম্ভের আগে ডাক্তারের পরামর্শ নিন।

আপনার বমি হলে: এই ট্যাবলেট খাওয়ার ৩ থেকে ৪ ঘন্টার মধ্যে বমি হলে কার্যকর উপাদানগুলি আপনার শরীরে সম্পূর্নরূপে শোষিত নাও হতে পারে। এ অবস্থা ট্যাবলেট খেতে ভুলে যাবার মতোই। তাই ট্যাবলেট খেতে ভুলে গেলে আপনার যা করার কথা তেমনই করবেন।

আপনি "পিরিয়ড" বিলম্বিত করতে চান: আপনি বর্তমান প্যাক খাওয়া শেষ করেই নতুন প্যাক আরম্ভ করলে আপনার পিরিয়ড বিলম্বিত হবে। আপনি যখন পিরিয়ড আরম্ভ করতে চান তখনই কেবল ট্যাবলেট খাওয়া ছেড়ে দিন। দ্বিতীয় প্যাক খাওয়ার সময় আপনার মাঝে মাঝে ছেড়ে ছেড়ে স্রাব হতে পারে বা ট্যাবলেট খাওয়া কালিন রক্তের ছিটা দেখা দিতে পারে। পরের প্যাক যথা নিয়মে ৭ দিন বিরতি দিয়ে শুরু করেন।

আপনি "পিরিয়ড" আরম্ভের দিন পরিবর্তন করতে চান: আপনি নিয়মমত ট্যাবলেট খেতে থাকলে চার সপ্তাহ অন্তর প্রায় একই দিনে আপনার পিরিয়ড হবে। যদি এই তারিখ বদল করতে চান তবে কেবল পরবর্তী ট্যাবলেট মুক্ত দিন কমিয়ে দিন (কখনই বাড়াবেন না), উদাহরণস্বরূপ যদি আপনার পিরিয়ড সচরাচর শনিবার শুরু হয় এবং আপনি সেটা বুধবার করতে চান (তিন দিন আগে) তবে আপনি পরবর্তী প্যাক নিয়মিত তারিখের তিনদিন আগে আরম্ভ করবেন। আপনি যদি ট্যাবলেট মুক্ত দিন আরও কমান (তিন দিনের কম) তা হলে আপনার স্রাব নাও হতে পারে এবং পরবর্তী প্যাক খাওয়ার সময় আপনার ছাড়া ছাড়া স্রাব বা রক্তের ছিটা দেখা দিতে পারে।

অপ্রত্যাশিত স্রাব দেখা দিলে: সকল পিলে প্রথম কয়েক মাস আপনার মাসিকের মধ্যবর্তী সময়ে অনিয়মিত ভ্যাজাইনাল বিডিং/স্পটিং (ছাড়া ছাড়া রক্তের ছিটা) থাকতে পারে। আপনার স্যানিটারী প্যাড এর প্রয়োজন হতে পারে। স্বাভাবিক নিয়মে ট্যাবলেট খেয়ে যান। ট্যাবলেট আপনার শরীরে মানিয়ে গেলে এই সব অনিয়মিত স্রাব ধীরে ধীরে বন্ধ হয়ে যাবে (সাধারণত: পিল সেবনের তৃতীয় মাসের মধ্যেই)। যদি এই স্রাব চলতে থাকে কিংবা বেড়ে যায় অথবা থেমে গিয়ে আবার আরম্ভ হয় তবে ডাক্তারের পরামর্শ নিন।

আপনার একটি পিরিয়ড হয়নি: যদি আপনি সব ট্যাবলেট সঠিক সময়ে নিয়মিত খেয়ে থাকেন এবং আপনার বমি হয়নি বা কোন ঔষধ খাননি তবে আপনার গর্ভবতী হওয়ার সম্ভাবনা নেই বলেলই চলে। আপনি এই ট্যবলেট নিয়মিত খেতে থাকুন।

আপনার যদি পর পর দুটি পিরিয়ড না হয় তবে হয়তো আপনি গর্ভধারণ করেছেন। দ্রুত আপনার ডাক্তারের পরামর্শ নিন। পরবর্তী এই ট্যবলেট প্যাক আরম্ভ করবেন না, যতক্ষণ না ডাক্তার আপনাকে পরীক্ষা করে বলবেন আপনি গর্ভধারণ করেননি।

প্রতিনির্দেশনা

নিম্নের কোন অবস্থা উপস্থিত/সংঘটিত হলে ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরন সম্মিলিত পিল ব্যবহার করা উচিত হবেনা। প্রথম ব্যবহারে যদি নীচের কোন অবস্থার সৃষ্টি হয় তবে তাৎক্ষণিক পিল ব্যবহার থেকে বিরত থাকতে হবে।
  • থ্রোম্বোসিস (ভেনাস অথবা আর্টারিয়াল) থাকলে যেমনঃ ডিপ ভেনাস থ্রোম্বোসিস, পালমোনারী এম্বোলিজম, মায়োকার্ডিয়াল ইনফার্কশন, সেরিব্রোভাসকুলার সমস্যা
  • পূর্বে ইসকেমিক এ্যাটাক অথবা এনজিনা পেক্টারিস এর ইতিহাস থাকলে
  • মাইগ্রেনের সমস্যা থাকলে
  • ডায়াবেটিস ম্যালাইটাসের সাথে ভাসকুলার সমস্যা থাকলে
  • লিপিড মেটাবলিজম-এ সমস্যা থাকলে
  • ভেনাস অথবা আর্টারিয়ালে থ্রোম্বোসিসের বহুবিধ বা তীব্র ঝুঁকি উপস্থিত থাকলে
  • প্যানক্রিয়াটাইটিস বা তীব্র হাইপার ট্রাইগিসারাইডেমিয়া থাকলে
  • তীব্র রেনাল ইনসাফিসিয়েন্সী অথবা রেনাল ফেইলর থাকলে
  • টিউমার আছে অথবা ইতিহাস থাকলে
  • জেনিটাল অর্গান অথবা স্তনে ম্যালিগন্যান্সি আছে এমন সন্দেহ করলে অথবা ইতিহাস থাকলে
  • অজ্ঞাতকারণে ভ্যাজাইনাল রক্তস্রাব হলে
  • জ্ঞাত বা অজ্ঞাত অন্ত:সত্তা
  • এই ট্যবলেট ব্যবহারে যদি স্পর্শকাতর হন

পার্শ্ব প্রতিক্রিয়া

এই ট্যাবলেট ব্যবহারের ফলে জটিল অনাকাঙ্খিত প্রভাবগুলো প্রতিনির্দেশন ও বিশেষ সতর্কতায় উল্লেখ করা হয়েছে। এগুলো হল ভেনাস ও আর্টারিয়াল থ্রোম্বোএম্বোলিক সমস্যা। এই অনাকাঙ্খিত ঘটনাগুলা COC ব্যবহারকারীদের মাঝে দেখতে পাওয়া যায় এবং এগুলো সচরাচর বা নিয়মিত ঘটে না।
  • চোখে সমস্যা
  • ইমিউনো সিস্টেমে সমস্যা
  • ইনডাইজেশনাল মেটাবলিজম অথবা নিউট্রিশন সমস্যা
  • স্নায়ুতন্ত্রে সমস্যা
  • মানসিক সমস্যা
  • রিপ্রোডাকটিভ অথবা স্তনে সমস্যা
  • ত্বক অথবা সাবকিউটেনাস এ সমস্যা

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

পিল ও স্তন্যদান: শিশুকে বুকের দুধ খাওয়ানোর সময় এই ট্যাবলেট খাওয়ার কথা বলা হয় না। স্তন্যদানের সময় আপনি পিল খেতে চাইলে আপনার ডাক্তারের পরামর্শ নিন।

পিন ও গর্ভধারণ: গর্ভবতী মহিলা বা যারা গর্ভধারণ করতে চান তাদের এই ট্যাবলেট খাওয়া উচিৎ নয়।

সতর্কতা

এই ট্যাবলেট ব্যবহার করার আগে নিম্নলিখিত সতর্কতাগুলো দেখে নেয়া উচিৎ-

সতর্কতা: আর্টিরিয়াল, ভেনাস থ্রোম্বোটিক রোগের ঝুঁকি আছে কি না (যেমন- মায়োকার্ডিয়াল ইনফার্কশান, ডিপ ভেনাস থ্রোম্বোটিক, পালমোনারী এম্বলিজম ইত্যাদি)
  • টিউমার (সারভাইক্যাল ক্যান্সার) আছে কি না
  • হাইপারট্রাইগ্লিসারাইডোমিয়া
  • উচ্চ রক্তচাপ আছে কি না
  • জন্ডিস, প্রুরিটাস সম্পর্কিত কোলেস্ট্যাটিস আছে কি না
  • গলস্টোন ফর্মেশন, পরফাইরিয়া, সিস্টেমিক লুপাস ইরাইথেমেটোসিস, হেমোলাইটিক
ইউরেমিক সিন্ড্রোম, সিডেনহাম্স কোরিয়া, হার্পিস জেসটেশনস, ওটোএস্ক্লেরোসিস সম্পর্কিত শুনতে না পাওয়া, হেরিডিটি এনজিওইডেমা, তীব্র ও মৃদু লিভার অথবা কিডনীর সমস্যা, পেরিফেরাল ইনসুলিন টলারেন্স এবং গ্লুকোজ টলারেন্স, ক্রস ডিজিস এবং আলসারেটিভ কোলাইটিস, ক্লোজমা আছে কি না ।

পিল ও অন্যান্য ঔষধ: কোন কোন ঔষধ খেলে এই পিলের কার্যকারিতা নষ্ট হতে পারে। এ সকল ঔষধের মধ্যে মৃগী রোগের ঔষধ (যেমনঃ প্রিমোডন, ফিনাইটইন, বাবিচুরেট), যক্ষ্মার ঔষধ (যেমনঃ রিফামপিসিন), কিছু ছোঁয়াচে রোগের জন্য ব্যবহৃত এন্টিবায়োটিক (যেমনঃ এম্পিসিলিন, টেট্রাসাইক্লিন, গ্রিসিওফুলভিন) উলেখযোগ্য। যে ডাক্তার আপনাকে পিল খেতে বলেছেন তাকে বলুন আপনি সম্প্রতি কি ঔষধ খাচ্ছেন। অন্য কোন ডাক্তার বা ডেন্টিস্ট আপনাকে কোন ঔষধ দিলেও বলুন যে আপনি এই ট্যাবলেট খাচ্ছেন। আপনার অন্য জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা প্রয়োজন হবে কি না, হলে কত দিন, তা তারা আপনাকে জানাবেন।

পিল সেবনকারীরা মোটরযান চালালে: কোন বিরূপ প্রতিক্রিয়া পরিলক্ষিত হয় না।

থেরাপিউটিক ক্লাস

Oral Contraceptive preparations

সংরক্ষণ

৩০° সেঃ তাপমাত্রার নীচে শুষ্ক স্থানে, আলো থেকে দুরে রাখতে হবে। শিশুদের হাতের নাগালের বাইরে রাখুন।